শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন

জোড়া ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

জোড়া ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

স্বদেশ ডেস্ক:

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দেশটি আন্তঃদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মাধ্যমে নিষিদ্ধ পরীক্ষা কার্যক্রম আবার শুরু করার দু’দিন পর এটা করেছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে বলেন, তারা উত্তর কোরিয়ার রাজধানীর ঠিক উত্তরে পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় শহর থেকে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ায় বলা হয়, একটি মাল্টিপল রকেট লাঞ্চার থেকে দুটি প্রজেক্টাইল নিক্ষেপ করা হয়েছে। দুটির টার্গেট ছিল যথাক্রমে ৩৯৫ কিলোমিটার (২৪৫ মাইল) এবং ৩৩৭ কিলোমিটার (২০৯ মাইল)।

জাপানও বিষয়টি শনাক্ত করেছে। জাপান জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সকাল ৭টায় দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ক্ষেপণাস্ত্র দুটি জাপানের বিশেষ অর্থনৈতিক জোনে পড়েছে বলেও দেশটি দাবি করেছে। তবে এতে বিমান বা নৌযানের কোনো ক্ষতি হয়নি।

উত্তর কোরিয়ার নেতা কিম জন উনের প্রভাবশালী বোন সোমবার কোরিয়ান উপদ্বীপে ক্রমবর্ধমান মার্কিন উপস্থিতির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করার পর তারা সর্বশেষ এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

তিনি এক বিবৃতিতে বলেন, ‘আমরা প্রভাবের বিষয়টি সতর্কভাবে পরীক্ষা করছি। এটি আমাদের রাষ্ট্রের নিরাপত্তার প্রতি হুমকি।’

তিনি বলেন, মার্কিন বাহিনীর কার্যক্রমের ওপর নির্ভর করছে আমাদের নিক্ষেপের পাল্লা।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাদের সামরিক মহড়া রক্ষণাত্মক প্রকৃতির। তবে উত্তর কোরিয়া একে হামলার মহড়া হিসেবে অভিহিত করেছে।

রোববার যুক্তরাষ্ট্র তার দূরপাল্লার সুপারসনিক বোমারু বিমান উড়ায়। এছাড়া পৃথক মহড়ায় দক্ষিণ কোরিয়া ও জাপানি যুদ্ধবিমানগুলোকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে শক্তি প্রদর্শন করতে দেখা যায়।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া পরমাণু মহড়ার কথাও ঘোষণা করেছে। পেন্টাগন বুধবার জানিয়েছে, ডিটারেন্স স্ট্র্যাটেজি কমিটি টেবিলটপ এক্সারসাইজ নামের ওই মহড়ায় তাজা গুলি বর্ষণও করা হবে।

সূত্র : আল জাজিরা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877